আজ ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

জেরিয়াট্রিক কেয়ার ফাউন্ডেশনের প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

প্রেস বিজ্ঞপ্তি: “নবীনের হাত ধরে প্রবীণের নিরাপদ বার্ধক্য” এই প্রতিপাদ্য বিষয়টিকে সামনে রেখে জেরিয়াট্রিক কেয়ার ফাউন্ডেশন বাংলাদেশ (জিসিএফবি) ১০ আগষ্ট বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে জেরিয়াট্রিক কেয়ার ফাউন্ডেশন এর প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এক বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করে। র‍্যালিটি প্রেসক্লাব থেকে শুরু করে শিল্পকলা একাডেমিতে এসে শেষ হয়।

পরবর্তীতে জিসিএফবির প্রতিষ্ঠাতা সভাপতি ডা: কাজী মোঃ ইস্রাফীলের সভাপতিত্বে শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে লাইফ স্টোরি শেয়ার, আলোচনা সভা ও বিভিন্ন বৃদ্ধাশ্রমে অবস্হানকৃত ৫০ জন বৃদ্ধকে সম্মাননা উপহার প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশন এর চেয়ারম্যান ড.কামাল উদ্দিন আহমেদ । এতে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার এ.কে.এম হাফিজ আক্তার, বিপিএম (বার),ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ ও জিসিএফবির উপদেষ্টা অধ্যাপক ডাঃ মোঃ হুমায়ূন কবীর বুলবুল, দৈনিক আমার কাগজ পত্রিকার সম্পাদক, জনাব ফজলুল হক ভূঁইয়া রানা ।

গেস্ট অব অনার হিসাবে উপস্থিত ছিলেন লাইফ স্টোরি শেয়ার কারিনী মাহমুদা চৌধুরী মিতা।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জিসিএসবির উপদেষ্টা, জনস্বাস্হ্য বিশেষজ্ঞ ও কনসালটেন্ট স্পোর্টস মেডিসিন প্রফেসর ডা: অনুপম হোসাইন। ডিজিএইচএস এর ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা: মন্জুর আল মোর্শেদ চৌধুরী।

আহবায়ক রাবেয়া শামস স্বাতীর সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন মীর গোলাম ফারুক, ডা: আমিনুল ইসলাম নাফিজ,শম্পা ফারহানা। এতে আরো উপস্হিত ছিলেন আফজাল খান, শহিদুল ইসলাম চন্দন, , জাবেদ হোসেন পলাশ, মুসা কাজেম স্বপন, নুর এ আলম, ইমু গাজী, তারিক তুহিন, মাসুদ আহম্মেদ, শাহাজাহান সাজু, বদরুল আলম রুবেল,নাসরিন সমাপ্তি, শেফালী রহমান, এডভোকেট শিমুল পারভীন, ইশরাত জাহান, মাহমুদা নাজু, প্রফেসর ডা: সালমা আফরোজ, গুলশান আরা নীলা, মিলি পারভীন, হাফিজুল রহমান,আসাদ ভুইঞা, নৃপেন বিশ্বাস সহ প্রমূখ।

বক্তারা বলেন প্রাতিষ্ঠানিক বৃদ্ধাশ্রম আমাদের বিবেচনার বিষয় নয়, প্রাতিষ্ঠানিক বৃদ্ধাশ্রমের প্রয়োজন আছে, অবহেলিত, অসহায় এবং অজ্ঞাত সিনিয়র সিটিজেনদের জন্য ওল্ড হোম আছে এবং থাকবে। আমরা আতঙ্কিত আমাদের প্রত্যকের নিজেদের পরিবারে নিজেদের তৈরী বৃদ্ধাশ্রম গুলো নিয়ে। আমাদের সিনিয়রদেরকে ডিসিশন মেকিং এ নিয়ে আসতে হবে। তাহলে উনারা নিজেকে পরিবারের সক্রিয় সদস্য হিসাবে গন্য করবেন এবং আত্নার শান্তি নিয়ে হাসি খুশি ভাবে পরিবারের সবার সাথে বেঁচে থাকবেন। তার জন্য বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপের ব্যবস্হা করতে হবে।

পর্যায়ক্রমিকভাবে বাংলাদেশের সব জেলাতে জিসিএফবি মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার সিম্পোজিয়াম, ওয়ার্কশপের আয়োজন করবে। র‍্যালি এবং সেমিনারে দুই শতাধিক বিভিন্ন স্কুল কলেজের ছাত্র ছাত্রী ও বয়োস্করা অংশগ্রহণ করেন।

     এই ক্যাটাগরির অন্যান্য নিউজ